হাদীসের তাখরীজ : হাদীসটি সম্পূর্ণ বর্ণনা করেছেন ইবনু মাজাহ (২/৫১২-১১৬), এবং সংক্ষেপে রাওইয়ানী ( ৩০/৪, ১০/১) ইসমাঈল ইবনু রাফি‘ হতে, তিনি আবূ যুর‘আহ ইয়াহইয়া ইবনু আবূ ‘আম্র (‘আম্র ইবনু ‘আবদুল্লাহ আল-হাদরামী হতে) আবূ ‘উমামাহ আল-বাহিলী সূত্রে।
আমি বলি : এই সানাদটি দুর্বল। ‘আমর ইবনু ‘আবদুল্লাহ হাদরানী হতে শাইবানী ছাড়া কেউ বর্ণনা করেননি, ইবনু হিব্বান ছাড়া কেউ তাকে সিক়াহ বলেননি (১/১৮৫)। এজন্যই হাফিয বলেছেন : মাক়বূল। আর ইসমাঈল ইবনু রাফি‘ স্মরণ শক্তিতে দুর্বল। কিন্তু তার মুতাবা‘আত করেছেন দামরাহ ইবনু রবী‘আহ। আমাদের নিকট হাদীস বর্ণনা করেছেন সীবানী …। তবে হাদীসের এ অংশটুকু বাদে:
(قالوا : يا رسول الله وما يرخص الفرس … ) إلى آخر الحديث
‘তারা বলল, হে আল্লাহর রাসূল! ঘোড়ার মূল্য কম হবে কেন? …’ হাদীসের শেষ পর্যন্ত।
এটি বর্ণনা করেছেন আহমাদ ইবনু হাম্বাল ইবনু শাইবানী— যিনি ইমাম আহমাদের চাচাতো ভাই ‘আল-ফিতান’ অধ্যায়ে (ক়াফ ৫২/১-৫৩-২) এবং পুরোটা ‘ফাওয়ায়িদ’ (৩/৩৭/১-৩৮/১), আল-আজরী ‘আশ-শারী‘আহ’ (৩৭৫ পৃ.) কিন্তু তিনি উক্ত শব্দে বর্ণনা করেননি, বরং তিনি সামনে আগত নাওয়াস বর্ণিত হাদীসের শব্দে পরিবর্তিত করেছেন। ইবনু আবূ আসিম ‘আস-সুন্নাহ’ (৩৯১ পৃ. আমার তাহক়ীক়) ‘আবদুল্লাহ ইবনু আহমাদ ‘সুন্নাহ’ (১৩৮-১৩) পৃ., আবূ দাউদ (২/২১৩)। তাবারানী কাবীর (৮/৭৬৪৫, ২৫/২৯৫/৪৮), এবং ইবনু আসাকির (১-৬১১-৫১৪ ত়োয়া)
আমি বলি : দামরাহ ইবনু রবী‘আহ সম্পর্কে হাফিয বলেন : সত্যবাদী, তবে কিছুটা সন্দেহভাজন। তার মুতাবা‘আত করেছেন ‘আত়া আল-খুরাসানী ইয়াইহইয়া হতে …। তবে এ অংশটুকু বাদে :
(ثم صلوا فيكون عيسى ابن مريم في أمتي حكما …) إلى آخر الحديث
হাকিম (৪/৬৩৫-৬৩৭)। তিনি বলেছেন : মুসলিমের শর্তে সহীহ। আমি বলি : এটা তাদের ধারণাপ্রসূত। কেননা ‘আম্র হাদরামী হতে মুসলিম কিছুই বর্ণনা করেননি। আর ‘আত়া’ ইনি হলেন ইবনু আবূ মুসলিম খুরাসানী— যদিও মুসলিম তার বর্ণনা এনেছেন কিন্তু তিনি প্রচুর সন্দেহভাজন এবং তাদলীসকারী। তিনি তো এটি আন্ আন্ শব্দে বর্ণনা করেছেন। তাহলে কিভাবে এর সানাদ বিশুদ্ধ হয়?