সুলতান আইয়ুবী তকিউদ্দিনের কাসেদকে আহার ও বিশ্রামের জন্য পাঠিয়ে দিলেন এবং কাতিবকে ডেকে চিঠির জওয়াব লিখাতে শুরু করলেন।
‘প্রিয় ভাই তকিউদ্দিন!
আল্লাহ জাল্লে শানুহু তোমার সাহায্যকারী ও সহযোগী হোন। তোমার চিঠিতে সুদানের মুসলমানদের অবস্থা তুমি স্পষ্ট করে তুলে ধরেছো। এতে তোমার অধীর ও অসহায় বোধ করার কোন কারণ নেই। তুমি তো জানো, কাফেরদের মূল টার্গেট ইসলামের ধ্বংস সাধন করা। এ জন্য তারা যুদ্ধ বিগ্রহের পাশাপাশি সামাজিক অনাচার সৃষ্টি করে চলেছে। এ মুহূর্তে আমি আলী বিন সুফিয়ানের উদ্যোগের প্রশংসা না করে পারছি না। তিনি সুদানে চলে গিয়ে সময়োপযোগী পদক্ষেপ নিয়েছেন। তোমাকেও ধন্যবাদ, তুমি তাকে যাওয়ার অনুমতি দিয়েছো। আল্লাহ আলী বিন সুফিয়ানকে সাহায্য করুন। তিনি কেবল হুশিয়ার নন, নির্ভুল তথ্য সংগ্রহকারীও। তিনি পাথরের ভিতর থেকেও সংবাদ বের করে আনতে পারেন। তিনি ফিরে এসে তোমাকে বলবেন, সেখানকার প্রকৃত অবস্থা ও পরিস্থিতি কি। তিনিই তোমাকে সঠিক নির্দেশনা দিতে পারবেন। আমার পরামর্শ হচ্ছে, তুমি আলী বিন সুফিয়ানের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নিও।
তুমি আমাকে জিজ্ঞেস করেছো, সুদানের মুসলমানদের কমান্ডো পাঠিয়ে সাহায্য করা যায় কিনা? তুমি তাতে ভয় এবং আশঙ্কা প্রকাশ করে বলেছো, কমান্ডো পাঠালে সুদান প্রতি আক্রমণ করতে পারে। তাতে আমাদের প্রকাশ্য যুদ্ধে জড়িয়ে পড়তে হবে। তুমি বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে আমার অনুমতি চেয়েছো। আমি তোমাকে সতর্ক করা প্রয়োজন মনে করছি। যদি অবস্থা বেগতিক দেখতে পাও, তবে আমার অনুমতির অপেক্ষায় থাকবে না। সিদ্ধান্ত নিতে এক মুহূর্তও দেরী করবে না। তুমি হয়তো জেনেছো, সুদানের কারাগারের এক প্রহরী সুদানী এক কমান্ডারকে হত্যা করে মুসলমানদের কাছে এসে আশ্রয় নিয়েছে ও ইসলাম গ্রহণ করেছে। হয়তো তুমি এ কথাও জেনেছো, সুদানী সরকার আমাদের কয়েদীদেরকে আমাদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ষড়যন্ত্রে জড়ানোর চেষ্টা করছে। সুদানীরা আমাদের ইসহাক নামে এক কমান্ডারের স্ত্রী ও কন্যাকে ধোঁকা দিয়ে অপহরণ করার চেষ্টা করেছিল। এতেই বুঝা যায়, সুদানী মুসলমানদের মধ্যেও কিছু গাদ্দার তৈরী হয়েছে। এ অবস্থায় জরুরী ভিত্তিতে সেখানে একদল কমান্ডো পাঠানো প্রয়োজন ছিল তোমার। তারা কেউ বণিকের বেশে, কেউ মুসাফিরের বেশে প্রবেশ করতে পারতো। যাক, শেষ পর্যন্ত আলী বিন সুফিয়ানের সেখানে চলে যাওয়া অত্যন্ত বুদ্ধিমানের কাজ হয়েছে।
আমার স্নেহের ভাই! আমাদের কাছে সৈন্য অতি অল্প এ প্রশ্ন উঠাবার সময় এখন নয়। আমরা অন্য রণাঙ্গনের ঝুঁকি নেব, এতেও ভয়ের কোন কারণ নেই। আল কোরআনের বাণী স্মরণ করো, পৃথিবীর যে কোন স্থানে মুসলমানদের ওপর অত্যাচার ও উৎপীড়ন হলে, তাদেরকে প্রলোভন দেখিয়ে অথবা ধোঁকা দিয়ে ইসলামী আকিদা থেকে দূরে সরানোর চেষ্টা করলে এবং এর ফলে জাতীয় ঐক্য ও ঈমানের ওপর আঘাত অনুভুত হলে সে ক্ষেত্রে সমস্ত বিশ্বের মুসলমানদের ওপর জেহাদ ফরজ হয়ে যায়। আমি বহুবার বলেছি, ইসলামী সাম্রাজ্যের কোন সীমারেখা নেই। শরয়ী মতে ইসলামের প্রতিরক্ষার জন্য যে কোন দেশে প্রবেশে মুসলমানদের বাঁধা নেই। তুমি তো জানোই, আমি সুদানী মুসলমানদের কাছে আগেই গোপনে কিছু কমান্ডো পাঠিয়ে দিয়েছিলাম। তারা এখন গ্রামের লোকদের সঙ্গে মিলেমিশে চাষাবাদের কাজ করছে। আমি সুদানী মুসলমানদেরকে অস্ত্রশস্ত্র এবং যুদ্ধের উপকরণ দিয়েও সাহায্য করেছি। যদি তুমি প্রয়োজন মনে করো তবে আরো সাহায্য পাঠাতে পারো।
সুদান সরকার বর্ডার বন্ধ করে মিশরের ওপর সামরিক অভিযান চালালে সে নিয়ে ভীত হওয়ার কিছু নেই। ঈমান দৃঢ় হলে তুমি অল্প সংখ্যক সৈন্য নিয়েই বিশাল বাহিনীর মোকাবেলা করতে পারবে। তুমি তো তাদের একটি আক্রমণ এরই মধ্যে কেবল প্রতিহতই নয়, ধ্বংস করে দিয়েছো। ইনশাআল্লাহ আবারও যদি তারা আক্রমণ করে তুমি তাদের ব্যর্থ ও ধ্বংস করে দিতে পারবে। তবে সাবধান! সামনাসামনি ওদের মোকাবেলা করতে যেও না। দুশমনকে তোমাদের সুবিধা মত স্থানে টেনে নিয়ে যাবে, যেখানে তোমরা অধিক ফায়দা পাবে বলে আশা করো। কমান্ডো বাহিনী বেশী ব্যবহার করবে। শত্রুদের রসদ ও খাদ্যশস্য ধ্বংস ও লুট করার চেষ্টা করবে। তোমাদের যুদ্ধের অর্ধেক সফলতা বয়ে আনবেন আলী বিন সুফিয়ানের গোয়েন্দা বাহিনী। কিন্তু আমার বিশ্বাস, সুদানীরা এত বড় বোকামী করবে না। যদি তারা খৃস্টান উপদেষ্টাদের বুদ্ধিতে কাজ করে তবে তারা যুদ্ধ করার পরিবর্তে সুদানী মুসলমানদের হাত করার চেষ্টা চালাবে। যদি মুসলমানরা তাদের অনুগত হয়ে যায় ও তাদের সাথে মিশে যায় তবে তারা সর্বক্ষেত্রেই বিপদ সৃষ্টি করতে পারবে। সে কারণে তোমাদের বিশেষ চেষ্টা ও সতর্কতা থাকবে এ ব্যাপারে। মুসলমানদের ধর্মীয় ও জাতীয় চেতনা নস্যাৎকারী ষড়যন্ত্রের বিরুদ্ধে সক্রিয় হতে হবে তোমাদের। তবে তা হতে হবে গোপনে, যেন মুসলমানরা তাদের ষড়যন্ত্রের শিকার হতে না পারে।
আমি এ কথাই বারবার শতবার তোমাকে স্মরণ করিয়ে দেব, ‘মুসলমান যুদ্ধের ময়দানে কখনও পরাজিত হয় না বরং সবখানেই বিজয়ী হয়। কিন্তু মুসলমানের আবেগ ও প্রেরণায় ধ্বস নামলে তার পরিণতি হয় ভয়াবহ। তখন তার অস্ত্র ফেলে দিয়ে শত্রুর আনুগত্য করে। সব সময়ই মুসলমানদের অধপতন এ পথেই এসেছে। আজ এবং ভবিষ্যতেও এ পথেই আসবে। আমাদের শত্রুরা আমাদের জাতির মধ্যে যে চেতনার আগুন আছে তা নেভানোর চেষ্টা করছে। এভাবেই আমরা এখন আমরা দুই সেক্টরে যুদ্ধ করে চলেছি। একটা প্রকাশ্যে, অন্যটা গোপনে। আমাদের শত্রুরা বিষাক্ত তীরে কখনও আমাদের হত্যা করেতে পারেনি। কিন্তু কথার জাদু ও মিষ্টি মধুর বিভ্রান্তির মোহ দিয়ে জাতিকে বেকার ও ঘুম পাড়িয়ে দিচ্ছে। এটা খুবই কঠিন ও দুর্বোধ্য সংগ্রাম! প্রিয় ভাই, এ ব্যাপারে খুব সাবধান থাকবে।
এখানকার অবস্থা এখন আমাদের অনুকূলে! শত্রুরা নাজেহাল হয়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আমি তাদেরকে আর ঐক্যবদ্ধ হওয়ার সুযোগ দেবো না। আল্লাহর সাহায্য পেলে শীঘ্রই শুনবে, হলব আমাদের অধিকারে চলে এসেছে।
খৃস্টানরা এখন আর সামনে আসার ক্ষমতা রাখে না, হয়তো তারা আর সামনে আসবেও না। তারা আমাদের নিজেদের মধ্যে যুদ্ধ বাঁধিয়ে তামাশা দেখছে। যদি তাদের শত্রু নিজেদের মধ্যে লড়াই করে শেষ হয়ে যায়, তবে তাদের সামনে আসার প্রয়োজন কি!
আল্লাহ তোমাকে সাহায্য করুন। আমি আশা করি, তীক্ষ্ণ বুদ্ধি ও শাণিত ঈমান নিয়ে কাজ করে যাবে। আল্লাহ হাফেজ।’
যে সময় সুলতান আইয়ুবী এ চিঠি লিখে কাসেদকে দিচ্ছিলেন, ঠিক সে সময় উমরু দরবেশের তাঁবুতে বসেছিল ওই তিন লোক, যারা মানুষের ভীর হওয়ার আগেই উমরু দরবেশের ওখানে গিয়ে দাঁড়িয়েছিল এবং অগ্রসর হওয়ার নাম করে ডিগবাজী খেয়ে পড়েছিল আর ভান করছিল যেন কেউ তাদের সামনে থেকে ধাক্কা দিয়েছে। লোকজন ততক্ষণে তাদের অভিনয় ধরতে না পেরে সকলেই মুগ্ধ বিস্ময় নিয়ে চলে গিয়েছিল।
লোকজন চলে যেতেই উমরু দরবেশ বাইরে থেকে উঠে তাঁবুর মধ্যে চলে গেলেন। তাঁর তিন সঙ্গী জনতার সাথে বেশ কিছু দূর অগ্রসর হয়ে তারপর আবার ফিরে এলো তাঁবুতে। জনগণের দৃষ্টি এড়িয়ে তাঁবুতে ফিরেই তারা উমরু দরবেশের মুখোমুখি বসল। এ তিনজনই ওই এলাকার বাসিন্দা ছিল। সুদান সরকার থেকে তারা নিয়মিত ভাতা ও পুরস্কার পেতো।
‘আমার তো ভয় ধরে গিয়েছিল কাপড় জ্বলবে না।’ উমরু দরবেশ বললেন, ‘কারণ কাপড়ের নিচে দাহ্য তেল কম ছিল আর উপরে পানি একটু বেশীই পড়ে গিয়েছিল।’
‘এখনও তোমার এ বিষয়ে পূর্ণ জ্ঞান হয়নি, এ তেল শুধু পানির ওপর ঢেলে আগুন ধরিয়ে দিলেও জ্বলবে!’ তাদের একজন বললো, ‘আমি এটা আগেই পরীক্ষা করে নিয়েছিলাম।’
‘লোকজনের উপরে এ ভেল্কিবাজী কেমন প্রভাব ফেলেছে?’ উমরু দরবেশ প্রশ্ন করলেন।
‘আমারা অনেক দূর পর্যন্ত তাদের সাথে গিয়েছিলাম।’ একজন বললো, ‘তারা তোমার পানিতে আগুন ধরানোর কেরামতি দেখে ভড়কে গেছে। কেউ কল্পনাও করেনি, পানিতে আগুন ধরানো যায়। তোমার কথা বলার ভঙ্গিও ছিল চমৎকার। তাদের অন্তরে তোমার প্রতিটি কথাই খোদাই হয়ে গেছে। খোদার কসম, ওরা তোমার সব কথাই বিশ্বাস করেছে!’
‘ছি! বন্ধু!’ উমরু দরবেশ তাকে বাঁধা দিয়ে বিজ্ঞের মত বললেন, ‘তুমি খোদার কসম খেয়ো না। খোদার কসম খাওয়ার কোন অধিকার আমাদের নেই। এ অধিকার তো আমরা কবেই হারিয়েছি। কারণ আমরা এখন যা করছি তা সবই খোদার নির্দেশের বিপরীত।’
‘মনে হচ্ছে এখনও তোমার মনে খোদার ভয়-বিশ্বাস রয়েই গেছে!’ তাদের একজন বললো, ‘উমরু দরবেশ, তুমি তো খোদার প্রতি ঈমান বিক্রি করেই আমাদের সাথে এসেছো।’
অপর লোকটি তার পাশে বসা আশীর উরুতে থাবা মেরে উমরু দরবেশকে বললো, ‘তুমি একটু খেয়াল করে দেখো, এ ঈমান বিক্রির বিনিময়ে কেমন অমূল্য সম্পদ তুমি পেয়ে গেছো। এ মেয়ে খৃস্টান বাদশাহর অন্দর মহলের অমূল্য হীরার টুকরো, অথচ সুদান সরকার তোমাকে এ অমূল্য সম্পদই দান করেছেন।’
উমরু দরবেশ আশীর দিকে গভীর চোখে তাকালো। আশী তাঁর দিকেই নির্ণিমেষ নয়নে তাকিয়েছিল, তাকে তাকাতে দেখেই চোখ টিপে দিলো। তার কপালে ছিল দুশ্চিন্তার ভাঁজ। উমরু দরবেশ এ ইশারা বুঝতে পারলেন। একটু হেসে তিনি বললেন, ‘আমি তা বলিনি, যে খোদার দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছি, তার কসম আমরা খেতে যাবো কেন? তার কসম খেয়ে তোমরাই তো বার বার তাঁর কথা স্মরণ করছো! হ্যাঁ, তবে একটি কথা তোমরা সত্যি বলেছো। আসলেই এত মূল্যবান হীরা পাওয়ার যোগ্য আমি নই। যাক, এখন ওসব বাদ দাও। ভোরের মিশন তো শেষ, এখন বলো, রাতের জন্য কি ব্যবস্থা করলে?’
‘সব কিছু ঠিকঠাক। ও নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।’ একজন বললো, ‘তুমি তো আমার কাজ সম্পর্কে জানোই। কোথাও ফাঁক রাখি না আমি। দেখলে না, এক রাতের মধ্যে গ্রামের লোকদের তোমার পিছনে কেমন করে নিয়ে এলাম? আর তাদেরকে এমন কৌশলে তোমার ভক্ত করে দিলাম যে, কেউ একটু সন্দেহ বা প্রশ্ন করারও সুযোগ পায়নি।
রাতে তুমি এ নির্বোধদের তুর পাহাড়ের তাজাল্লি দেখাবে। যেমন খোদা তাঁর নবী হযরত মুসা (আঃ) কে দেখিয়েছিলেন।’
‘নিশ্চয়ই দেখাবো। আমার তো বেশ ভালই লাগছে, এত মানুষের ভক্তি পাবো, জীবনে কি তা কোনদিন কল্পনা করেছিলাম!’
‘আরো শ্রদ্ধা ভালবাসা পাবে তুমি। শুধু দরকার একটু নিখুঁত অভিনয়। তোমাকে কি করতে হবে সব কি তোমার স্মরণ আছে? আমাদের লোকজন কিন্তু সবাই প্রস্তুত।’ অন্য একজন বললো।
‘আমাদের এখন এখান থেকে চলে যাওয়া উচিত।’ তৃতীয় ব্যক্তি বললো, ‘তুমি এখন আর তাঁবু থেকে বের হয়ো না।’
‘ঠিক আছে। সন্ধ্যায় আবার দেখা হবে।’ বললেন উমরু দরবেশ। তিনজনই সেখান থেকে বের হয়ে পাহাড়ের পেছনে দিয়ে নেমে ঘুরে গ্রামের দিকে হাঁটা দিল।
সূর্য ডোবার সাথে সাথেই লোকজন আসতে শুরু করলো। সকালে উমরু দরবেশের কথা যারা শুনে গিয়েছিল এবং স্বচক্ষে পানিতে আগুন লাগার কেরামতি দেখেছিল, তারা যতদূর সম্ভব সে সংবাদ পৌঁছে দিয়েছিল মানুষের কানে কানে। ছোট্ট সে পাহাড়ী অঞ্চলের এমন কোন ঘর ছিল না, যে ঘরে এ আশ্চর্য ঘটনা এবং খোদার দূতের আগমনের খবর পৌঁছেনি। তারা মহা উৎসাহে প্রচার করছিল, ‘আজ রাতে উমরু দরবেশ তুর পাহাড়ের সেই তাজাল্লি দেখাবেন, যেমনটি খোদা দেখিয়েছিলেন হযরত মুসা (আঃ) কে।’
সন্ধ্যা। জনতার সাথে মিশে সেখানে উপস্থিত হয়েছে সুদানের গোয়েন্দা বিভাগের বেশ ক’জন সদস্যও। তারাও জানপ্রাণ দিয়ে গুজব ছড়ানোর কাজ করেছে আজ সারাদিন। সন্ধ্যার পরে জনতার ছয়লাবের সাথে তারা উমরু দরবেশের তাঁবুর সামনে জড়ো হতে লাগলো। কিন্তু তাঁবুর পিছনে ও ডানে বামে কারো দাঁড়ানোর অনুমতি ছিল না।
উমরু দরবেশ তখনও তাঁবুর মধ্যে। বাইরে দু’টো মশাল জ্বলছে। মশালের লাঠির গোড়া মাটিতে পোঁতা।
তাঁবুর বাইরে সমবেত লোকজন খোদার দূতকে দেখার জন্য অস্থির হয়ে উঠলো। এ অস্থিরতা প্রকাশ পাচ্ছিল তাদের কথাবার্তা ও আচরণে। হাজার হাজার জনতার কণ্ঠের মিলিত আওয়াজে গমগম করছিল পুরো এলাকাটা।
হঠাৎ তাঁবুর পর্দা একটু নড়ে উঠলো। জনতা উৎকর্ণ হয়ে তাকালো সেদিকে। তাঁবু থেকে বেরিয়ে এসেছে এক অনিন্দ্য সুন্দরী মেয়ে। মেয়ে নাকি পরী ঠিক বুঝতে পারল না জনতা। কলরব থেমে গেল মুহূর্তে। কাউকে চিৎকার করে বলতে হলো না, কথা থামাও, শোরগোল করো না। তাকে দেখামাত্র লোকগুলি যেন বাকরুদ্ধ হয়ে গেল।
সুসজ্জিত হয়ে তাঁবুর বাইরে এল আশী। পরণে তাঁর জমকালো পোষাক। জরির কাজ করা লম্বা-চওড়া কালো কাপড়ের কামিজ। কাঁধ থেকে পা পর্যন্ত সারা অঙ্গে জরি ও চকমকি পাথর বসানো। মশালের আলোয় তারকারাজির মত চমকাচ্ছিল ওগুলো। মাথায় রেশমী কাপড়ের হালকা উড়না। তাতেও জমকালো কারুকার্য করা। তার রেশমের মত কোমল মাথার চুল দুই কাঁধের ওপর দিয়ে সামনে ছড়ানো। হালকা উড়নার মধ্য দিয়ে কাঁধ ও গলার উজ্জ্বলতা চাঁদের মত জ্বলজ্বল করছিল। এমনিতেই আশী ছিল অপরূপ সুন্দরী, তার ওপর মোহিনী সাজসজ্জা এবং অঙ্গসঞ্চালনের নৈপুণ্য যাদুর মত প্রভাব ফেলল উপস্থিত দর্শকদের মাঝে। তার প্রতিটি অঙ্গসঞ্চালনেই আশ্চর্য এক মাদকতাময় আবেদন ছড়িয়ে পড়ছিল। মানুষের দেহের অভ্যন্তরে ছড়িয়ে পড়ছিল বিহবলতার অচিন পরশ।
পার্বত্য অঞ্চলে বসবাসকারী এ লোকগুলোর চোখে মেয়েটিকে মনে হচ্ছিল বেহেশতের হুর। তার চালচলন ও পোষাকের জৌলুশে আটকে গেল বিমুগ্ধ হাজার চোখ। অবাক হয়ে লোকগুলো তাকিয়ে রইল তার দিকে, যেন কোন জাদুকন্যা ঘুরে বেড়াচ্ছে তাদের চোখের সামনে।
আশীর হাতে দেড় গজ লম্বা ও একগজ প্রস্থ একটি কার্পেটের জায়নামাজ। সে জায়নামজটি দুই মশালের মাঝখানে এনে বিছিয়ে দিল। জায়নামাজ বিছানো শেষ হলে সে আস্তে আস্তে উঠে দাঁড়িয়ে দুই হাত আকাশের দিকে বাড়িয়ে ধরে ঊর্ধ্বমুখে নিশ্চল মূর্তির মত দাঁড়িয়ে গেল। লোকগুলোর সব ক’টি চোখ সমস্ত মনোযোগ দিয়ে দেখছিল তাকে। এই ফাঁকে আস্তে সরে গেল তাঁবুর পর্দা। উমরু দরবেশ যেন শূন্যের ওপর দিয়ে ভেসে এসে সেই জায়নামাজের ওপর দাঁড়ালেন, অন্তত লোকগুলোর তাই মনে হলো। তিনিও আশীর মত দুই বাহু আস্তে আস্তে আকাশের দিকে তুলে ধরলেন। নির্বাক লোকগুলো তাকিয়ে রইলো তার দিকে। তিনি আস্তে আস্তে বিড় বিড় করে কিছু পাঠ করতে লাগলেন।
‘হে খোদার দূত।’ বললো তিনজনের একজন, ‘তোমার সকালের কথা আমাদের মনে গেঁথে আছে। তুমি বলেছিলে তুমি আমাদের তুর পাহাড়ের তাজাল্লি দেখাবে। যদি তুমি অসন্তুষ্ট না হও, তবে তোমার কাছে আমরা সেই তাজাল্লি দেখার আরজ করতে চাই।’
‘মিশর ফেরাউনের দেশ!’ উমরু দরবেশ উচ্চ স্বরে বললেন, ‘ফেরাউন মারা গেছে। কিন্তু আল্লাহ যাকে মিশরের বাদশাহ করেন সেই ফেরাউন হয়ে যায়। এটা মিশরের মাটি, পানি ও আবহাওয়ার প্রভাব। এ জন্যই আল্লাহর কালেমা পাঠকারীও ফেরাউন হয়ে যায়। হযরত মুসা (আঃ) ফেরাউনের খোদাকে চ্যালেঞ্জ করেছিলেন এবং নীল নদের পানি দুই ভাগ করে দেখিয়েছিলেন। এখন মিশর পুনরায় ফেরাউনের অধিকারে চলে গেছে। সেখানে মদের স্রোত বয়ে চলেছে। পর্দানশীন কুমারী মেয়েদের সম্ভ্রম বিনষ্ট হচ্ছে। আল্লাহ রাব্বুল আলামীনের অসীম রহমত, এখনো তিনি এ অঞ্চলের লোকদেরকে মিশরের নব্য ফেরাউনের শাসন থেকে মুক্ত রেখেছেন। দোজাহানের মালিক আল্লাহ তোমাদের ঈমানকে দৃঢ় ও অটুট রাখার স্বার্থে আমাকে পাঠিয়েছেন তুর পাহাড়ের তাজাল্লি দিয়ে। ফেরাউনের কুপ্রভাব যেন তোমাদের মনে না আসতে পারে, যাদের মনে মিশর সরকারের প্রতি দুর্বলতা সৃষ্টি হয়েছে তারা যেন তাদের সে দুর্বলতা কাটিয়ে উঠতে পারে সে জন্য আমি তোমাদেরকে তুর পাহাড়ের তাজাল্লি দেখাবার ওয়াদা করেছি। নিশ্চয়ই আমি সে ওয়াদা পূরণ করবো। তোমরা অবশ্যই আল্লাহর নূরে-তাজাল্লি দেখার সুযোগ পাবে।’
‘কখন! কোথায়?’ ব্যগ্রতা সেই লোকের কণ্ঠে।
‘এখনই দেখতে পাবে। তবে তার আগে সবাই পশ্চিম দিকে মুখ করে হাঁটু গেড়ে বসো এবং সেজদায় লুটিয়ে পড়ে আল্লাহর কাছে প্রার্থনা করো। আমার কাছে নয়, সত্যের নিশানা চাও তাঁর কাছে। তাঁর হুকুম ছাড়া গাছের পাতাও নড়ে না। তার যা হুকুম পৃথিবীতে শুধু তাই ঘটে। তিনিই তোমাদের আশা পূর্ণ করবেন।’
লোকজন পশ্চিমমুখী হয়ে সেজদায় লুটিয়ে পড়লো। কয়েক মিনিট কেটে গেল এভাবে। চারদিক নিঝুম, চুপচাপ। হাজার হাজার লোক, কিন্তু কোথাও টু শব্দটি নেই।
মিনিট পাঁচেক পর উমরু দরবেশ দরাজ কণ্ঠে বললেন, ‘এবার মাথা তোল।’ লোকগুলো মাথা তুলে আবার উমরু দরবেশের দিকে মুখ করে বসলো। উমরু দরবেশ দু’বাহু আকাশের দিকে বাড়িয়ে আবেগভরা কণ্ঠে বললেন, ‘হে খোদা, তুমি তোমার বিপথগামী বান্দাদেরকে তোমার তাজাল্লি দেখাও, যেমন তুমি হযরত মুসা (আঃ) কে তুর পাহাড়ে দেখিয়েছিলে।’
তিনি সামনে ঝুঁকে মাটি থেকে মশাল হাতে উঠিয়ে নিলেন। রাতের অন্ধকার ততক্ষনে গভীর হয়ে উঠেছে। পাহাড় ও উপত্যকার গাছপালা কালো অন্ধকারে ঢাকা পড়ে গেছে। শুধু দুই মশালের আলোয় আশপাশের সামান্য এলাকা আলোকিত। এ আলোয় উমরু দরবেশ ও আশীকে ছাড়া আর কাউকে দেখা যাচ্ছিল না।
উমরু দরবেশ মশাল উঁচু করে ধরলেন। তারপর পাশের পাহাড়ের চুড়ার দিকে ইশারা করে বললেন, ‘ওদিকে তাকাও, ওখানে যে পাহাড় আছে সে দিকে তাকালেই তোমরা খোদার নূর দেখতে পাবে।’
লোকগুলো তাকালো সেদিকে। না, নিরেট অন্ধকার ছাড়া সেখানে আর কিছুই নেই।
উমরু দরবেশ মশাল আরও উঁচু করে ডানে বামে দুলালেন। জোরে জোরে বলতে লাগলেন, ‘হে আল্লাহ তোমার নূরের তাজাল্লি দেখাও। আমাদের হৃদয়কে আলোকিত করো প্রভু। তোমার কুদরতের মহিমা দেখাও খোদা।’
তাঁর বিগলিত অনুনয় তখনো থামেনি, পাহাড়ের চূড়ায় আবছা আলোর আভাস দেখা গেল। আলো ক্রমশঃ বাড়তে বাড়তে চারদিকে আলোকিত করে তুলল। লোকজন অবাক বিস্ময় নিয়ে তাকিয়ে রইলো সে আলোর দিকে। আলো আস্তে আস্তে উপরের দিকে উঠতে লাগলো এবং ধীরে ধীরে কমতে লাগলো তার উজ্জ্বলতা। তারপর এক সময় একদম নিভে গেল। লোকগুলো হতবাক হয়ে তাকিয়ে রইল আকাশের দিকে, যেখানে এইমাত্র হারিয়ে গেল খোদার নূর। এ বিস্ময়কর ঘটনায় জনতা এতটা হতবাক হলো যে, তারা যেন বোবা এবং পঙ্গু হয়ে গেছে।
এ সময় শোনা গেল উমরু দরবেশের কণ্ঠ, ‘যদি তোমরা খোদার এ তাজাল্লিকে তোমাদের অন্তরে ঠাঁই না দাও, তবে যে অগ্নিশিখা তোমরা দেখতে পেলে সে অগ্নিশিখা তোমাদের এ শস্য শ্যামল উপত্যকা, সবুজ অরণ্য ও এ পাহাড়ী অঞ্চলকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে মরুভূমি বানিয়ে দেবে।’ উমরু দরবেশ বললেন, ‘আমিও তাকে বাঁধা দিতে পারবো না। তিনিই তোমাদেরকে এখানে ডেকেছেন। তোমরা সবাই তাঁর হুকুম মতো চলবে।’
উমরু দরবেশ তার তাঁবুর মধ্যে চলে গেলেন। আশী লোকদের ইশারা করলো চলে যাওয়ার জন্য। জনতা ধীরে ধীরে সেখান থেকে বিদায় হতে লাগলো। হাজার হাজার লোক নেমে যাচ্ছে পাহাড় থেকে। কারো মুখে কোন কথা নেই। রাস্তায়ও লোকগুলো নীরব ছিল, যেন একে অন্যের সাথে কথা বলতেও ভয় পাচ্ছে। দরবেশের কোন কথাতেই এখন আর কারো কোন সন্দেহ নেই।
তারা যখন পাহাড় ছেড়ে গ্রামে গিয়ে পৌঁছুল, হঠাৎ সামনের লোকেরা দেখতে পেল পেছন থেকে এক লোক দৌড়ে ওদের দিকে ছুটে আসছে আর চিৎকার করে বলছে, ‘ভাইসব, তোমরা একটু দাঁড়াও!’
লোকজন দাঁড়ালে সে সবার সামনে গিয়ে ওদের দিকে মুখ করে ঘুরে দাঁড়াল। সে কিছু বলবে বুঝতে পেরে থেমে গেল লোকজন। দেখলো, এ লোক আর কেউ নন, তাদের গ্রামের মসজিদের সম্মানিত ইমাম সাহেব।
আকাশ থেকে নেমে এসেছে চাঁদের হালকা আলো। সে আলোয় ইমাম সাহেব দেখতে পেলেন, গ্রামের প্রায় সব লোকই তাঁর সামনে দাঁড়িয়ে আছে। তিনি দু’হাত উপরে তুলে ওদের পথ আগলে ধরে বললেন, ‘মুসলমান ভাইসব, তোমরা তোমাদের ঈমান নষ্ট করো না। এতক্ষণ তোমরা যা দেখলে তা বুঝাতে চেষ্টা করো। মুসলমান ভাইয়েরা আমার! তোমরা যা দেখলে এর সবই যাদুর খেলা! এগুলো নিছক ভেল্কিবাজি! আল্লাহর প্রিয় নবী ও তাঁর শেষ রাসূলের পর আর কোন নবী ও রাসূল আসবেন না এবং কেউ আসেনওনি। আল্লাহ এমন পাপিষ্ঠ লোককে তাঁর আলো ও তাজাল্লি দেখাতে পারেন না, যে ব্যক্তি একটি বেহায়া যুবতীকে প্রদর্শনী করে বেড়ায়। যে লোক আল্লাহর বিধান লঙ্ঘন করে যুবতী নারীকে হাজার হাজার মানুষের সামনে প্রদর্শন করতে পারে তার কি কোন লজ্জা ও ঈমান থাকতে পারে?’
‘এ কোন যুবতী মেয়ে মানুষ নয়, এ তো জ্বীনের পরী!’ একজন বললো।
‘জ্বীন মানুষের রূপে কোন দিন সামনে আসে না।’ ইমাম সাহেব বললেন, ‘আর জ্বীন কখনও মানুষের দাস-দাসী হতে পারে না। ভাইসব, আমি বলছি, তোমরা তোমাদের বিশ্বাস নষ্ট করো না, ঈমানকে দৃঢ় ও মজবুত রাখো। সালাহউদ্দিন আইয়ুবী ফেরাউন হতে পারেন না, তিনি একজন আল্লাহর প্রিয় বান্দা, খাঁটি মুসলমান! তিনি নবুয়ত দাবি করেননি, তিনি তোমাদের দ্বীন ও মিল্লাতের একজন একনিষ্ঠ খাদেম ও সেবক। তিনি কাফেরদের অত্যাচার থেকে মুসলমানদের বাঁচাবার জন্য সারা জীবন শত্রুর সাথে যুদ্ধ করেছেন! এখনো তিনি যুদ্ধের ময়দানে! লড়াইয়ের ময়দানে টিকতে না পেরে তার শত্রুরা তোমাদের ঈমান নষ্ট করার জন্য এ জঘন্য পথ বেছে নিয়েছে!’
‘সম্মানিত ইমাম!’ একজন প্রশ্ন করলো, ‘আপনি কি জীবনে কোন দিন পানিতে আগুন ধরাতে দেখেছেন? বলুন, জবাব দিন।’ বেপরোয়া কণ্ঠে জানতে চাইল লোকটি।
‘আরে ওর কথায় কান দিও না।’ অন্য একজন বললো, ‘এ বেচারা তার ইমামতি ঠিক রাখার জন্য ব্যস্ত হয়ে আছে।’
‘আমরা স্বচক্ষে যা দেখলাম তা কি আপনি অবিশ্বাস করতে বলেন?’ অন্য একজন বললো, ‘আপনার কাছে এমন কি প্রমাণ আছে যে, আপনি দরবেশের কেরামতিকে অবিশ্বাস করতে বলেন?’
‘তোমরা দয়া করে সেই পাহাড়ে চলো, যেখানে তাজাল্লি দেখানো হয়েছে।’ ইমাম সাহেব বললেন, ‘আমি তোমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবো, এ স্রেফ ভেল্কিবাজী! ডাহা মিথ্যাচার ও প্রতারণা! আর যদি আমি তা প্রমাণ করতে না পারি তবে তোমরা আমাকে যে শাস্তি দাও তাই মাথা পেতে নেবো, এমনকি তোমরা যদি আমাকে সেখানেই হত্যা করতে চাও, তাতেও আপত্তি করবো না। আমার এ অনুরোধটুকু তোমরা রাখো। খোদার কসম! তোমরা ঈমান হারিয়ে বাড়ি ফিরে গেছো, এটা দেখার চেয়ে মরণই আমার ভাল।’
উপস্থিত লোকদের মনে দোটানার সৃষ্টি হলো। ইমাম সাহেবও এ এলাকারই লোক। ছোটবেলা থেকেই সবাই তাকে দেখছে। তিনি একজন শ্রদ্ধাভাজন ব্যক্তি হিসাবেই সবার কাছে পরিচিত। ফলে তাঁর কণ্ঠ ও কথায় প্রভাবিত হলো অনেকেই। কিন্তু কারো কারো মনে দরবেশের কেরামতির প্রভাবই তখনো প্রবল ছিল। এ জনতার মধ্যে শামিল ছিল সুদানী গোয়েন্দারাও। তাদেরই একজন এগিয়ে এসে বললো, ‘আমরা খোদার নূর দেখেছি। দরবেশ যা বলেছে তাতে সন্দেহের কিছু দেখছি না। তিনি আমাদের আল্লাহর পথে চলার জন্য ডাক দিয়েছেন। এ কাজে কেউ বাঁধা দিক তা আমরা চাই না। কেউ এমন দুঃসাহস করলে তার পরিণতি মারাত্মক হবে বলে দিলাম।’
সঙ্গে সঙ্গে আরো দু’তিনজন তাকে সমর্থন করলো এবং ইমাম সাহেবের বক্তব্যের প্রতিবাদ করে তেড়ে এলো তার দিকে। ইমাম সাহেবের কথায় যারা প্রভাবিত হয়েছিল, এ প্রতিবাদ দেখে তারা চুপসে গেল। ইমাম সাহেব তাদের বুঝাতে চাইলেন, কিন্তু তারা ইমাম সাহেবকে ধাক্কা দিয়ে সামনে থেকে সরিয়ে বাড়ীর দিকে রওনা হলো। তাদের দেখাদেখি বাকীরাও ঘরের পথ ধরলো।
কিছুক্ষণ ইমাম সাহেব সেখানেই দাঁড়িয়ে রইলেন। লোকেরা তাকে রেখে এগিয়ে গেলে বিষণ্ণ মনে দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন তাদের চলে যাওয়া। শেষে একাই অন্ধকারের ভেতর দিয়ে সে পাহাড়ের দিকে যাত্রা করলেন, যেখানে নূরের তাজাল্লি দেখানো হয়েছিল।
পথ চলছেন তিনি একা। অন্ধকার রাত। ভয়াবহ কংকরময় এবড়ো থেবড়ো পাহাড়ী রাস্তা। একটি জঙ্গল অতিক্রম করে তিনি এক উঁচু টিলায় পৌঁছলেন। টিলায় দাঁড়িয়ে চারদিকে নজর বুলাচ্ছেন তিনি, হঠাৎ মানুষের কণ্ঠ কানে এলো তার। আওয়াজ ভেসে আসছিল সামনের দিক থেকে, সেদিকে তাকালেন তিনি। দেখলেন দু’ব্যক্তি কথা বলতে বলতে এগিয়ে আসছে। তারা ইমাম সাহেবের দিকেই এগিয়ে আসছিল। তিনি আর না এগিয়ে সেখানেই দাঁড়িয়ে রইলেন।
তাদের পদধ্বনি ক্রমশঃ নিকটতর হলো। লোক দু’জন তাঁর কাছে এগিয়ে এলে চাঁদের ক্ষীণ আলোয় তিনি দেখতে পেলেন, ওদের মুখ কালো কাপড় দিয়ে ঢাকা। ইমাম সাহেব তাদের জিজ্ঞেস করলেন, ‘তোমরা কারা?’ তারা এর কোন জবাব না দিয়ে একজন ইমাম সাহেবের সামনে দাঁড়াল, অন্যজন চলে গেল ইমাম সাহেবের পিছনে। ইমাম সাহেব কিছু বুঝে উঠার আগেই পেছনের লোকটি পিছন থেকে ইমামের গলা জড়িয়ে ধরে তাঁকে মাটিতে ফেলে দেয়ার চেষ্টা করলো। ইমাম সাহেব ঘটনার ভয়াবহতা বুঝতে পেরে কোনমতে নিজেকে সামলে নিয়ে চট করে কোমর থেকে খঞ্জর বের করে হাতে নিলেন। সামনের লোকটি থাবা দিয়ে ধরে ফেললো খঞ্জর ধরা হাতটি। ধস্তাধস্তি শুরু হয়ে গেলো ওদের মধ্যে। ইমাম সাহেব একা এবং অসহায় অবস্থায়। তাঁর খঞ্জর ধরা হাতটি একজনের কব্জায় আবদ্ধ, অন্যজন তাঁর গলা আঁকড়ে ধরে আছে। লোকটি তার হাতের চাপ বাড়াচ্ছে। শ্বাসরুদ্ধ অবস্থায় ছটফট করতে লাগলেন ইমাম সাহেব। তাঁর নিঃশাস বন্ধ হওয়ার জোগাড়, চাপ কমাতে না পারলে কিছুক্ষণের মধ্যেই মারা যাবেন তিনি। তিনি মুক্ত হবার জন্য মরিয়া হয়ে শেষ চেষ্টা চালালেন। সর্বশক্তি দিয়ে প্রচণ্ড জোরে লাফ দিয়ে উঠলেন তিনি এবং সঙ্গে সঙ্গে জোড়া পায়ে সামনের লোককে সজোরে লাথি মারলেন। লাথি লোকটির বুকে লাগলো। পিছনের লোকের হাত থেকে ছুটে গেল তার গলা এবং লোকটি পেছনের দিকে ছিটকে পড়ল। সামনের লোকটিও লাথির আঘাতে চিৎ হয়ে পড়ে গিয়েছিল। তারা উঠে বসার আগেই ইমাম সাহেব মুহূর্তে নিজেকে মুক্ত করে খঞ্জর হাতে দাঁড়িয়ে গেলেন। তিনি একটি রক্তাক্ত লড়াইয়ের জন্য তৈরি হয়ে রুখে দাঁড়াতেই লোক দু’টি উঠে ভয়ে পালিয়ে গেল।
তাদের পালানোর কারণ ছিল, তারা দু’জনেই সে গ্রামের লোক ছিল যেখানে ইমাম সাহেব ইমামতি করতেন। মুখোশ খুলে গেলে ইমাম সাহেব তাদের চিনে ফেলতে পারেন, এ ভয়েই তারা পালাচ্ছিল। ইমাম সাহেব তাদের ডাকলেন, ভয় দেখালেন, কিন্তু তারা ফিরলো না। ইমাম সাহেব তাদের পিছু ধাওয়া না করে সেই পাহাড় চূড়ার দিকে পুনরায় যাত্রা করলেন।
উমরু দরবেশের তাঁবুতে বসেছিল সে তিনজন লোক, যারা সবসময় তার সাথে যোগাযোগ রাখতো। গ্রামবাসী সেজে যারা দিনের বেলায় তাকে সহযোগিতা করেছিল। তারা উমরু দরবেশকে বললো, ‘কেল্লা ফতে দরবেশ! তোমার অভিনয় দারুন হয়েছে। আমাদের মিশন একশো ভাগ সফল। লোকজন সে মনোভাব নিয়েই ফিরে গেছে, যেমনটি আমারা আশা করেছিলাম।’
‘তোমরাও চমৎকার খেল দেখিয়েছো!’ বললেন দরবেশ।
তারা বললো, ‘আগামীকাল রাতে এ খেল আমরা দেখাবো অন্য গ্রামে। তার পরদিন আরেক গ্রামে। সুদান ও মিশরের মুসলিম প্রধান প্রতিটি এলাকায় আমরা এখন থেকে এ খেলা দেখিয়েই যেতে থাকবো। তুর পাহাড়ের তাজাল্লি দিয়ে অন্ধ করে দেবো তাদের চোখ, তাদের অন্তর। তুমি পারবে দরবেশ, সুদান সরকারকে আমরা জানাবো তোমার এ কৃতিত্বের কথা। আজ তাহলে আসি।’
আশী ও উমরু দরবেশের কাছ থেকে বিদায় নিয়ে চলে গেল ওরা। আশী একাকী বসে রইলো উমরু দরবেশের কাছে। ‘তুমি কি তোমার এ সফলতায় খুশী হয়েছো?’ আশী প্রশ্ন করলো।
‘আশী!’ উমরু দরবেশ দীর্ঘ নিঃশ্বাস ফেলে বললো, ‘আমি তোমাকে এমন প্রশ্নের উত্তর দিতে ভয় পাই।’
‘তুমি কি চাও, আমি চিরকাল খৃস্টান ও সুদানীদের আশ্রিতা হয়েই বেঁচে থাকি?’ আশী বললো, ‘তুমি আমার মধ্যে ঈমানের আলো জ্বেলে দিয়ে এখন নিজেই আমাকে অবিশ্বাস করছো!’
‘আশী! আমি তোমাকে অবিশ্বাস করি এ কথা কখনো বলিনি। এটা বিশ্বাস অবিশ্বাসের কথা নয়, এটা কর্মকৌশলের নীতি।’ উমরু দরবেশ বললেন, ‘তবে শুধু মুখের কথায় নয়, বিশ্বাস প্রমাণ করতে হয় নিজের কর্ম দিয়ে।’
‘আমাকে বলো, আমাকে কি করতে হবে। আমি কি করবো? কি করলে প্রমাণ হবে আমি বিশ্বাসী। তুমি যা বলবে, আমি তাই করবো।’
‘এখন যা করছো তাই করতে থাকো।’ উমরু দরবেশ বললেন, ‘যখন সময় হয় তখন তোমাকে বলে দেবো, তোমাকে কি করতে হবে।’
‘এমন তো হতে পারে, তোমার বলার সুযোগই থাকবে না।’ আশী বললো, ‘তুমি তো দেখছো, তোমার আশেপাশে গুপ্তচর লেগেই আছে। যদি তুমি সামান্য সন্দেহজনক কাজ করো, এ গোয়েন্দারা তোমাকে গোপনে খুন করে ফেলবে এবং আমাকে অপহরণ করে নিয়ে যাবে। তারচেয়ে তুমি আগেই আমাকে বলে দাও, তোমার ইচ্ছাটা কি? তাহলে তোমাকে আমি সবসময় সতর্ক করতে পারবো। কারণ গোয়েন্দারা তো আমাকে তাদেরই একজন মনে করে।’
আশীর বলার ভঙ্গি এমন আন্তরিক ও অকপট ছিল যে, মেয়েটি তাকে ধোঁকা দেবে না উমরু দরবেশের মনে এ বিশ্বাস ও আস্থা সৃষ্টি হলো। তিনি বললেন, ‘তবু তোমার কর্তব্যনিষ্ঠা দেখে আমার ভয় হয়, তুমি আসলে কার?’
‘তুমিও তো কর্তব্যে খুব নিপূনতা ও সাফল্য দেখাচ্ছ। আমিও তো মনে করতে পারি, তুমি জাতিকে ধোঁকা দেয়ার পাকা সংকল্প করে বসে আছো। ঈমানের পথে চলার কোন ইচ্ছাই এখন আর তোমার মনে অবশিষ্ট নেই।’
তর্কে টিকতে না পেরে উমরু দরবেশ বললেন, ‘ঠিক আছে, আমি তোমাকে আমার ইচ্ছার কথা বলবো। তবে তোমাকে এ কোথাও স্মরণ করিয়ে দিতে চাই, তুমি যদি তোমার অঙ্গীকার পূরণ না করে আমাকে ধোঁকা দিতে চেষ্টা করো, তবে তুমিও আর এ পৃথিবীতে বেঁচে থাকবে না। আমি মরতে ভয় পাই না এবং প্রয়োজন হলে কাউকে খুন করতেও হাত কাঁপবে না আমার।’ উমরু দরবেশ বললেন, ‘আমি তো পথেই তোমাকে বলেছি, একটি বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য আমি এ পথে বের হয়েছি। আমার আশা ছিল, এখানে আমার নিজের এলাকায় এসে আমার সে উদ্দেশ্য সফল করতে পারবো। কিন্তু এখানে এসে দেখতে পাচ্ছি, সুদানী গোয়েন্দারা আমাকে চারদিক থেকে ঘিরে রেখেছে। আমার উদ্দেশ্য সাধনের পরিবর্তে এখন আমি আমার জাতির বুকে ছুরি বসাচ্ছি। একান্ত বাধ্য হয়েই আমি আমার আসল উদ্দেশ্য গোপন করে রেখেছি। তুমি দেখতেই পাচ্ছো, আমার কার্যকলাপ জাতির ধর্মীয় বিশ্বাসের ভিত নাড়িয়ে দিচ্ছে। যদি আমি এমন কার্যকলাপ অব্যাহত রাখি তবে সেদিন বেশী দূরে নয়, এখানকার মুসলমানরা সবাই সুদানের গোলামীর শিকলে বাঁধা পড়ে যাবে। আত্মমর্যাদাবোধ নিয়ে জাতীয় স্বাতন্ত্র্য বজায় রেখে এতদিন ওরা যেভাবে চলছিল, সে ঐতিহ্য ওরা হারিয়ে ফেলবে চিরদিনের মত।’
‘তুমি এখন কি করতে চাও?’ আশী প্রশ্ন করলো।
‘আমি ইসহাকের গ্রামে যেতে চাই।’ উমরু দরবেশ বললেন, ‘সেই ইসহাক, যিনি সুদানি কারাগারে কয়েদী অবস্থায় পড়ে আছেন। যার কামরায় তুমিও ছিলে একরাত।’
‘ওই লোককে আমি জীবনে কোনোদিন ভুলতে পারবো না।’ আশী বললো, ‘তোমার মত আমি তারও একজন একনিষ্ঠ ভক্ত!’
‘আমি আগে তার বাড়ীতে যেতে চাই।’ উমরু দরবেশ বললেন, ‘তারপরে আমি যাবো আমার গ্রামে। আমি প্রথমে চিন্তা করেছিলাম এখান থেকেই আমি নিখোঁজ হবো। তারপর লোকদের বলবো, তারা যেন সুদানীদের হাতকড়া থেকে মুক্ত হতে চেষ্টা করে।’
‘মনে হচ্ছে তুমি নিয়ম মাফিক কোন পরিকল্পনা করোনি।’ আশী বললো, ‘আমাকে যখন কোন কাজে পাঠানো হয়, তখন তারা আমাকে নিখুঁত পরিকল্পনা দিয়ে দেয়।’
‘আমি কারাগারের কঠিন শাস্তিতে অসহ্য হয়ে বের হয়ে এসেছি।’ উমরু দরবেশ বললেন, ‘তখন আমার একটাই চিন্তা ছিল, কারাগার থেকে কি করে বের হওয়া যায়। এর বেশী চিন্তা করার মত অবস্থা ছিল না আমার। শুধু এতটুকুই আশা ছিল, বেরোতে পারলে একটা না একটা ব্যবস্থা হয়েই যাবে। এখানে এসে বুঝতে পারছি, অবস্থা বড়ই জটিল। সুদানীদের ঘেরাটোপ আমার উদ্দেশ্য সাধনকে প্রায় অসম্ভব করে তুলেছে।’
‘এখন আমাকেও একটু চিন্তা করতে দাও।’ আশী বললো, ‘যদি আমার ঈমান দৃঢ় হয়ে থাকে, যদি আমি খোদার পথের পথিক হয়ে থাকি, তবে আল্লাহ আমার মাথায় এমন কোন বুদ্ধি দিয়ে দিতে পারেন, যা তোমার উদ্দেশ্য সফল করার সহায়ক হবে। দেখি আমি কোন উপায় বের করতে পারি কিনা।’
‘আমাদের এখন একজন জ্ঞানী ও বিশ্বস্ত লোকের পরামর্শ প্রয়োজন। তেমন লোকের সাক্ষাৎ পেলেই কেবল এ সমস্যার সমাধান হতে পারে।’
❀ ❀ ❀